পৃথিবীর বিস্ময়কর ”গোলাপ গাছ”

প্রকাশঃ জুন ৩, ২০১৫ সময়ঃ ৮:৩৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০১ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডট কম:

golapপ্রতিদিন কত না ঘটনা ঘটছে সারা দুনিয়ায়। কিছু ঘটনা মানুষকে শুধু শিক্ষাই দেয় না, ছুয়েঁ যায় হৃদয়ও।

এ বিচিত্র পৃথিবীতে বিচিত্র ঘটনার কোনো শেষ নেই। রয়েছে বিচিত্র সব প্রাণী দেখার অনেক চমকপ্রদ গল্পও। এরকম ঘটনার বিশ্বাসযোগ্যতা প্রশ্নসাপেক্ষ হলেও বিষয়ের অভিনবত্ব কিংবা চমৎকারিত্ব নিয়ে কারো কোনো প্রশ্ন নেই। আজ তেমনি এক বিচিত্র গাছের সাথে সবার পরিচয় করিয়ে দিবো।

গোলাপ ফুল, আমাদের সবারই চেনা।কিন্তু এর আকার-আকৃতি যদি অভিনব হয়, তবে তা মুগ্ধ হবারই মতো।

গোলাপ সবার কাছেই খুব প্রিয়। রকমারি রং আর গন্ধের জন্য গোলাপের খ্যাতি বিশ্বজুড়ে। আকার-আকৃতিতে গোলাপ গাছ সাধারণত খুব বেশি বড় হয় না। কিন্তু পৃথিবীতে এমন এক গোলাপ গাছ রয়েছে, যার বিস্তৃতি ৫ হাজার ৩৮০ বর্গফুট জায়গাজুড়ে। ব্যাপারটি অবিশ্বাস্য মনে হলেও সত্যি।

হ্যাঁ, ‘লডি ব্যাঙ্ক’ নামের এমনি একটি গোলাপ গাছের সন্ধান পাওয়া গেছে মার্কিন যুক্তরাষ্ট্রের এরিজোনা প্রদেশের টম্বস্টোন নামক জায়গায়। বিরাট দৈত্যের মতো এই গাছটি জন্মেছে একটি গোলাপ গাছের ডাল থেকে। ওই ডালটা ১৮৮৪ সালে স্কটল্যান্ড থেকে আনা হয়েছিল সেখানে। বিচিত্র এই গোলাপ গাছের গুঁড়ির পরিধি কত হয়তো অনেকে কল্পনা করতে পারবে না। এর গুঁড়ির পরিধি ২০ ইঞ্চি আর উচ্চতা ৯ ফুট। গাছের শাখা-প্রশাখা চারদিকে এমনভাবে বিস্তৃত যে, এর ডালপালাগুলো ৬৮টি খুঁটির সাহায্যে মাচার মতো করে রাখা হয়েছে।

বলতে পারা যায় যে, সেটা একটা গোলাপের কুঞ্জবন। আর এই গোলাপকুঞ্জের নিচে দশ-কুড়ি জন নয়, একেবারে দেড়শ’ জন বসে চুটিয়ে গল্প-গুজব করতে পারেন। সত্যি কী বিচিত্র এই গোলাপ গাছ?

প্রতিক্ষণ/এডি/জহির

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G